ExamBD


এই ওয়েবসাইটের সকল ফাইলসমূহ বিভিন্ন ফেসবুক গ্রুপ এবং বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করে চাকরিপ্রার্থীদের সুবিধার জন্য একত্র করার প্রয়াস মাত্র। exambd কোন বই/ফাইল স্ক্যান করে না এবং তার Pdf তৈরি করে না। কোন ফাইল সম্পর্কে ফাইলটির লেখক/প্রকাশক/সত্ত্বাধিকারীর কোন আপত্তি থাকলে অনুগ্রহ করে ফাইলটির নামসহ আমাদের ইমেইল করুন। ইনশাআল্লাহ ফাইলটি ওয়েবসাইট থেকে মুছে ফেলা হবে। ইমেইলঃ admin@exambd.net
কোনো ফাইল সম্পর্কে ইহার লেখক বা প্রকাশকের কোনো আপত্তি থাকলে অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন। ইনশাআল্লাহ ফাইলটি সরিয়ে ফেলা হবে। E-mail: admin@exambd.net ☞Facebook: fb.com/www.exambd.net

PDF ফাইল ডাউনলোড করার নিয়ম


ইনসেপশন ৪৩ তম BCS প্রস্তুতি (বাংলাদেশ বিষয়াবলি ও ভূগোল) Free PDF Download

ইনসেপশন ৪৩ তম BCS প্রস্তুতি (বাংলাদেশ বিষয়াবলি ও ভূগোল)


ইনসেপশন ৪৩ তম BCS প্রস্তুতি বাংলাদেশ বিষয়াবলি ও ভূগোল

[ যেকোন VPN কানেক্ট করে ডাউনলোড দিন]

ইনসেপশন ওয়েব/অ্যাপে গৃহীত পরীক্ষার ব্যাখ্যাসহ সমাধান বাংলাদেশ বিষয়াবলি ও ভূগােল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা। ৪৩ তম বিসিএস প্রস্তুতিতে এই ফাইলটি উপকারে আসবে বলে আশা করি।
নচের লিংক থেকে pdf ফাইলটি ডাউনলোড করে নিন
নাফাখুম জলপ্রপাত, বান্দরবান জেলায় অবস্থিত একটি প্রাকৃতিক জলপ্রপাত। মারমা ভাষায় খুম মানে জলপ্রপাত। এটি বাংলাদেশের সবচেয়ে বড় জলপ্রপাত। রিছাং ঝর্ণা (সাপ মারা রিসাং ঝর্ণা নামেও পরিচিত) খাগড়াছড়ি জেলায় মাটিরাঙ্গা উপজেলার সাপমারা গ্রামে অবস্থিত একটি পাহাড়ি ঝর্ণা। বান্দুরা ঝর্ণা বান্দরবানের সাঙ্গু নদীর তীরে অবস্থিত একটি ঝর্ণা। শুভলং ঝর্ণা বাংলাদেশের রাঙ্গামাটি জেলার বরকল উপজেলায় অবস্থিত।
পলি সঞ্চিত হয়ে যে শিলা গঠিত হয় তাকে পাললিক শিলা বলে। পাললিক শিলা ভূপৃষ্ঠের মােট আয়তনের শতকরা ৫ ভাগ দখল করে আছে।পাললিক শিলা যৌগিক, জৈবিক বা রাসায়নিক প্রক্রিয়ায় গঠিত হতে পারে। যেমন- বেলেপাথর, কয়লা, শেল, চুনাপাথর, কেওলিন পাললিক শিলার উদাহরণ।
Download link

SUBSCRIBE TO OUR NEWSLETTER

0 Response to "ইনসেপশন ৪৩ তম BCS প্রস্তুতি (বাংলাদেশ বিষয়াবলি ও ভূগোল) Free PDF Download "

Post a Comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স
চাকরির পরীক্ষার প্রশ্ন সমাধান